আল্লাহ তায়ালার ৯৯ নাম সীমিত মনে করা

আল্লাহর ৯৯ নাম সীমিত মনে করা

আল্লাহ তায়ালার নাম অসীমিত

আমরা বলে থাকি যে, আল্লহ রব্বুল আলামীনের ৯৯টি নাম আছে। ৯৯য়ের সমর্থনে হাদিসও আছে যে, “যে ব্যক্তি আল্লহ রব্বুল আলামীনের ৯৯ টি নাম মনে রাখবে এবং আমল করবে, সে ব্যক্তি বেহেশতে যাবে”। উল্লিখিত হাদিস দ্বারা কিন্তু বলা হয়নি যে, আল্লহ তায়ালার শুধুমাত্র ৯৯ টি নামই আছে। বরং ৯৯ উল্লেখ করার কারণ হল অসংখ্য নামের মধ্য ৯৯ টি নাম হল তুলনামূলক ভাবে উত্তম নাম। অপর হাদিসে বলা হয়েছে যে, “যত সুন্দরতম নাম আছে, তার প্রত্যেকটিই আল্লহ রব্বুল আলামীনের গুনগত নাম”

অতএব বলা যায় যে, আল্লহ রব্বুল আলামীনের অসংখ্য নামের মধ্যে ৯৯ টি নাম হল সর্বোত্তম নাম। সে সাথে আরও বলা হয়েছে যে, “যারা এই নামসমূহ শুনবে তারা যেন মুখস্থ করে”। তাই আমরা ৯৯ টি নামের অধিক গুরুত্ব দিব ঠিকই তবে মনে রাখব যে, আল্লহ রব্বুল আলামীনের নাম শুধুমাত্র ৯৯য়ের মধ্যেই সীমিত নয়, বরং অসংখ্য গুনগত নাম আছে। কিন্তু সেই সকল গুনবাচক নামগুলো শুধু মাত্র আরবী ভাষায়ই সীমাবদ্ধ। উল্লেখ করা যেতে পারে যে, খালিক শব্দের অর্থ হল স্রষ্টা। এক্ষেত্রে আল্লাহে ডাকলে বলতে হবে ‘ইয়া খালিক’। এমতাবস্থায় কেউ যদি বলে যে, ‘হে স্রষ্টা’ তাহলে এটা মোটেও হবে না। তবে কেউ যদি বলে যে, ইয়া আল্লাহ, তুমিইতো স্রষ্টা’, তাহলে এখানে কোন সমস্যা নেই। কারণ বিশেষ্যকে সর্বনাম দিয়ে অলংকৃত করা হচ্ছে।

আল্লাহ সকল উত্তম ডাকে একইভাবে সারা দেন

আমরা যারা একত্ববাদে বিশ্বাসী তারা মহান আল্লাহকে আরবি ভাষা ছাড়াও নিজস্ব মাতৃ ভাষায় বিভিন্ন বিশেষণে ডেকে থাকি। তার বাহিরে যে সকল মানুষ কাফির, মুশরিক বা নাস্তিক আছে তাদের ডাকও মহান আল্লাহ রব্বুলয়ালামীন  একই ভাবে শুনে থাকেন। আর তাই না হলে তারা আল্লাহর দুনিয়াতে কখনই বাস করতে পারত না। আমরা সমস্যায় পড়লে আল্লাহর কাছে দোয়া চাইতে থাকি তেমনি হিন্দুরা তাদের ঠাকুরের কাছে, খৃষ্টানরা গডের কাছে চাইতে থাকে। প্রকাশ্য শিরক হওয়া স্বত্বেও মহান আল্লাহ রব্বুলয়ালামীন তাদের ডাকে সারা দিয়ে সেই সমস্যার সমাধান দিয়ে দেন; যদিও মুশরিকগন ভেবে নেয় যে তাদের প্রভুই এই উপকার করল। মোটকথা মহান আল্লাহ রব্বুলয়ালামীন এর কোন কিছুকেই সীমিত মনে করা উচিৎ নয়।যদিও উত্তম বিষয়টি মহান আল্লহ রব্বুল আলামীনই ভাল জানেন, তারপরও এ বিষয়ে আরও অধিক জানার জন্য ইন্টারনেট মাধ্যমে নীচের ওয়েব সাইট ভিজিট করুন:

http://www.islamqa.com/en/ref/41003/name 

You may also like...

2 Responses

  1. Likely I am likely to save your blog post. 🙂

  2. Like says:

    Like!! Great article post.Really thank you! Really Cool.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *