শ্বাস গ্রহণ করা অবস্থায় নামাজে দোয়া-কালাম পড়া

স্বাস গ্রহন করা অবস্থায় দোয়া কালাম পড়া

শ্বাস গ্রহণ করা অবস্থায় তিলাওয়াত করা কেন উচিত নয়।

শ্বাস গ্রহণ আমাদের সবার জন্য অপরিহার্য। প্রতিটি প্রাণীর জীবন এবং যন্ত্রের কার্যকারিতার সময় পার হওয়ার জন্য একটা শক্তির প্রয়োজন পড়ে। তেমনি মানুষের দেহ পরিচালিত হওয়ার জন্য প্রয়োজন হয় পানি, খাদ্য, বাতাস এবং তাপের। মানুষের কণ্ঠ থেকে আওয়াজ বের হওয়ার জন্য সব থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বাতাস। অর্থাৎ মানুষ শ্বাস হিসাবে বাতাস গ্রহণ করে এবং পরে সেই বাতাস ভোকাল কর্ডের সাহায্যে কম্পনের সৃষ্টি করে শব্দের উৎপত্তি করে। অতএব মানুষ যখন বাহির থেকে উন্মুক্ত বাতাস শ্বাস হিসাবে নাক দিয়ে টেনে নেয়, সে সময় কারো দ্বারা কথা বলা সম্ভব হয় না। তাহলে সে পরিস্থিতিতে কিভাবে ধর্মীয় দোয়া পাঠ করা যায়। আমাদের দোয়াগুলো কি আল্লহর সাথে কথা বলা নয়?  আমাদের উচ্চারণগুলো কি তাহলে শব্দ নীতিমালা থেকে আলাদা বিষয়?  মোটেও না।

হাদিসে আছে, “মু’মিন-গন যখন মসজিদে ইবাদতে রত থাকে, তখন সেখানে মৌমাছির মত আওয়াজ হতে থাকে”। বর্তমানে সাধারণ মুসুল্লি-গন কর্তৃক মসজিদে থাকার সময় কখনো থাকে দুনিয়াবি আলোচনা, আর নফল নামাজের সময়ও জামায়াতে নামাজের মত একেবারেই নীরব। অন্যত্র সামুরা ইবনে জন্দুব (রা:)রসুল সল্লাল্ল-হু আলাইহি ওয়া সাল্লাম এর দুইটি নীরবতা সম্বন্ধে বলেন, “যখন সালাতে প্রবেশ করতেন এবং যখন কিরায়াত শেষ করতেন”।  তখন তিনি আরও বলেন, “কিরায়াত শেষে শ্বাস ঠিক হয়ে না আসা পর্যন্ত নীরব থাকা তাঁর (রসুল সল্লাল্ল-হু আলাইহি ওয়া সাল্লাম) নিকট পছন্দনীয় ছিল”। এই হাদিস থেকেও বুঝা যায় যে, তিলাওয়াতের সময় মুখ বন্ধ না করে রেখে বরং শ্বাস ব্যবহার করে সঠিক উচ্চারণের মাধ্যমেই কেবল তিলাওয়াত করা উচিৎ। কোন ব্যক্তি যদি নিজে শোনার মত শব্দ করে কোন উচ্চারণ করতে থাকে, তাহলে সেখানে অবশ্যই ফিস-ফিস করে হলেও একটা আওয়াজ হতে বাধ্য। মহান আল্লহ রব্বুল আলামীন বলেন, “নিশ্চয়ই রাত্রিকালে উঠা প্রবৃত্তি দলনে সহায়ক এবং স্পষ্ট উচ্চারণের অনুকূল”। এখানে রাত্রির নামাজে কোর’আন তিলাওয়াত উচ্চ স্বরে করার জন্য আল্লহ তায়ালা নির্দেশ দিচ্ছেন। কারণ: আওয়াজ না করলে উচ্চারণ স্পষ্ট হবে কিভাবে?  তাছাড়া আওয়াজের মাধ্যমেই-তো শয়তানকে বিতরণ করা হয়।

উপরোল্লিখিত সকল তথ্যেই একটা বিষয় খুব ভালভাবে প্রমাণিত হয়, তাহলো যখন নামাজ পড়া হয়, তখন কণ্ঠ দিয়ে নিজে শোনার মত আওয়াজ করতে হয়। সেক্ষেত্রে যদি কেউ শ্বাস গ্রহণ করতে থাকে, তাহলে তার দ্বারা কিভাবে সে সময় আওয়াজ করা সম্ভব; কারণ: শ্বাস গ্রহণের মাধ্যমেই-তো মানুষ কণ্ঠে আওয়াজ করার জন্য শক্তি সঞ্চার করে থাকে। সুতরাং আজও যদি মু’মিন-গন তখনকার দিনের অনুকরণে শ্বাসের উত্তম ব্যবহার করে সকল দোয়া নিজে শোনার মত করে সবাই মিলে একইভাবে মসজিদে তিলাওয়াত বা দোয়া সমূহে আওয়াজ করে, তাহলে মৌমাছির মত শব্দ হওয়া সম্ভব। আর রাত্রির নামাজ বা তাহাজ্জুদ নামাজেও কোর’আনের নির্দেশ অনুসারে মোটামুটি আওয়াজ করে তিলাওয়াত করা উচিৎ। তাছাড়া রসুল সল্লাল্ল-হু আলাইহি ওয়া সাল্লাম কর্তৃক শ্রবণ করা আবুবকর (রাঃ) এবং ওমর (রাঃ)এর তিলাওয়াতের আওয়াজ সমন্বয়ে রাত্রিকালে বা তাহাজ্জুদ নামাজে মধ্যম উচ্চ স্বরে আওয়াজ করে তিলাওয়াত করার জন্য রসুল সল্লাল্ল-হু আলাইহি ওয়া সাল্লাম থেকে নির্দেশ রয়েছে।

অনেক আলেমকেও দেখা যায় যে মুখ বন্ধ রেখে নামাজ আদায় করছে।

অধুনা মুসুল্লি-তো আছেই, অনেক ইমামকে দেখি যে, তাঁরা নামাজে সুরা বা দোয়া পড়তে থাকেন, অথচ মুখ বন্ধ করে সামনের দিকে তাকিয়ে থাকেন। অবশ্য তারা রুকু-সিজদা ঠিকই আদায় করে যাচ্ছে, কিন্তু তাদের মুখ থাকে বন্ধ। আমার জানা নেই তারা কোন বিধানের বলে এই ধরনের নামাজের নিয়ম পালন করে থাকেন। সুতরাং আপনারা যারা নামাজ আদায় করেন, তারা অবশ্যই এই বিষয়টি খেয়াল রাখবেন যে, যখন , তখন কোন প্রকার আওয়াজ করবেন না। শ্বাস নেয়া শেষ হয়ে গেলে সে শ্বাসের শক্তিতে যতটুকু সম্ভব ততটুকু তিলাওয়াত বা দোয়া করে আবার নতুন ভবে শ্বাস নিয়ে শুরু করবেন। কোন অবস্থায়ই শ্বাস টেনে নেয়ার সময় মনে মনে তিলাওয়াত বা দোয়া করবেন না; যা বর্তমানের প্রায় ৯৫% মুসুল্লি করে যাচ্ছে।

আসল কথা কি, কোর’আন হাদিস শুধু পড়লেই চলবে না। সেগুলোকে নিয়ে সঠিক আমলের জন্য কিয়ামত পর্যন্ত কিছু গবেষণাও করতে হবে। কারণ: কোর’আন হাদিস-তো শুধুমাত্র সাহাবিদের যুগের জন্য না। কিয়ামত পর্যন্ত যা কিছু হবে, তা-তো কোর’আন-হাদিসেরই অন্তর্ভুক্ত আছে। কাজেই সময়ানুসারে সেগুলো গবেষণা করে বের করে নিতে হবে। আর এই জন্যই তো নায়েবে রসুলদের সময়োপযোগী সিদ্ধান্ত  গ্রহণের জন্য অনুমতি আছে। মহান আল্লহ রব্বুল আলামীন পাক কালামের বহু যায়গায় চিন্তাশীল, গবেষক, জ্ঞানী, বুদ্ধিমান, বিবেচক ইত্যাদি শব্দের ব্যবহার করেছেন। আর এর ভিতরেও রয়ে গেছে বিশাল রহস্য, যা আমরা জানি না। যদিও উত্তম বিষয়টি মহান আল্লহ রব্বুল আলামীনই ভাল জানেন, তারপরও এ বিষয়ে আরও অধিক জানার জন্য ইন্টারনেট মাধ্যমে নীচের ওয়েব সাইট ভিজিট করুন:

http://en.allexperts.com/q/Islam-947/child-praying-praying-aloud.htm

http://en.allexperts.com/q/Muslim-Teens-3671/2008/7/animals-Quran-recitations-festivals.htm

 

You may also like...

16 Responses

  1. รับจ้างกดไลค์แฟนเพจ, ปั้มไลค์คนไทยราคาถูก, ซื้อไลค์, รับเพิ่มยอดไลค์เพจ, บริการปั้มไลค์

  2. ปั้มไลค์.com เว็บบริการปั้มไลค์ สถานะ คอมเม้น รูปภาพ และระบบต่างๆอีกมากมายไม่ว่าจะเป็น เชคคนไลค์โพส โพสลงกลุ่ม ต่างๆในทีเดียว เว็บปั้มไลค์ เพิ่มไลค์ฟรี ปั๊มไลค์ เพิ่มไลค์ facebook ฟรี เพิ่มไลค์ สถานะ เพจ รูปภาพ คอมเม้น วิดีโอ ปั๊มไลค์ โกงรูปไลค์ ปั้มlike ปั้มไลค์เฟสบุ๊ค ปั๊มไลค์ สอนfacebookฟรี วิธีแฮคไลค์ โปรเฟสบุ๊ค ออโต้ไลค์ โกงไลค์ ใช้งานง่ายและฟรี

  3. ไลค์คนไทย 100%, รับเพิ่ม Like Fanpage Facebook ราคาพิเศษ เหมาะสำหรับผู้ที่ต้องการเพิ่ม Like Fanpage ให้ดูเป็นความน่าเชื่อถือของร้าน, รับจ้างเพิ่มไลค์, รับทำเพจสินค้าพร้อมยอดไลค์, ไลค์แฟนเพจราคาถูก, บริการเพิ่ม Like ให้แฟนเพจของคุณ โดยทีมงานระดับมืออาชีพ ในระยะเวลาอันสั้นและราคาถูก รับประกันไลค์จากคนไทย 100%, ไลค์เพจ, รับไลค์แฟนเพจ, ปั้มไลค์สถานะ, เพิ่มไลค์คนไทย, จ้างไลค์รูป, ปั้มไลค์รูป Facebook, ปั้มไลค์เพจ, บริการปั้มไลค์ฟรี, ปั้มไลค์ทั่วไป, รับเพิ่มไลค์แฟนเพจ เป็นการโปรโมทแฟนเพจ เพื่อเพิ่มยอดขายสินค้าได้, เพิ่มไลค์เพจ, รับเพิ่มไลค์แฟนเพจเฟสบุ๊ค, ปั่นไลค์, ไลค์แฟนเพจ, ไลค์แฟนเพจเฟสบุ๊ค, เพิ่ม Like, จ้างไลค์, กดไลค์รูป, ปั้มไลค์ครบวงจร, รับปั้มไลค์เพจ, ปั้มไลค์แฟนเพจ, จ้างกดไลค์, ปั้มไลค์ง่ายๆ, ปั้มยอดไลค์เป็นคนไทย 100%, รับทำไลค์แฟนเพจจำนวนมาก, Up Like Fanpage, ปั้มไลค์เพจคนไทย, บริการปั้มไลค์แฟนเพจฟรี, รับจ้างกดไลค์, ปั้มเพจ, รับสร้างแฟนเพจพร้อมยอดไลค์, ซื้อไลค์แฟนเพจ, ปั้มไลค์, รับทำไลค์ครบวงจร, ปั้มไลค์เพจ Facebook, รับไลค์ครบวงจรทั่วไทย, ปั้มไลค์รูป, กด Like, แฟนเพจพร้อมยอดไลค์, โกงไลค์, ปั้มไลค์เพจฟรี, บริการเพิ่มไลค์แฟนเพจฟรี, ปั้มไลค์ฟรี, เพิ่มไลค์เพจ ราคาถูก, รับเพิ่มไลค์, บริการเพิ่มไลค์เฟสบุ๊คให้แฟนเพจ, ปั้มเพจ เหมาะสำหรับผู้ที่ต้องการยอดไลค์เพจเพจเยอะๆ, รับปั้มไลค์รูป, ปั้มไลค์เฟสบุ๊ค, ปั้มเพจเฟสบุ๊ค, จ้างปั้มไลค์, ปั้มรูป, ปั้มไลค์ราคาถูก, กดไลค์, ปั้ม Like ฟรี, เพิ่มไลค์แฟนเพจ, ปั้มไลค์รูปเฟส, จ้างเพิ่มไลค์, ปั้มไลค์ Facebook, Like Fanpage, Auto Like, เพิ่มไลค์แฟนเพจ ราคาถูก, Add Like Fanpage, รับทำเพจเฟสบุ๊ค, รับจ้างปั้มไลค์, ปั้มไลค์มือถือ, การเพิ่ม Like เป็นการเพิ่มโอกาสทางการขายสินค้าของคุณนั่นเอง ด้วยงานบริการเพิ่มไลค์แฟนเพจระดับมืออาชีพ ประสบการณ์การทำงานหลายปี, กดไลค์แฟนเพจ, เพิ่มไลค์ฟรี, ปั้มโพสต์, Pump Like, ไลค์แฟนเพจได้สูงสุดหนึ่งล้านไลค์, ปั้มไลค์ ในโทรศัพท์, รับ Like Fanpage, เพิ่มไลค์

  4. It is in reality a great and useful piece of info. Thanks for sharing. 🙂

  5. Like says:

    Like!! I blog frequently and I really thank you for your content. The article has truly peaked my interest.

  6. Williesgom says:

    Hello, Downloads music club Dj’s, mp3 private ftp server.
    Private FTP Music/Albums/mp3 1990-2018:
    http://0daymusic.org/premium.php

    Best Regards,
    Robert

  7. tsugibibel says:

    orlistat not working for me, orlistat hexal 60 mg kapseln 3×84 st Does orlistat work reviews – what is orlistat 120 mg capsules, orlistat and thyroid medication,

  8. I went over this site and I think you have a lot of good information, saved to fav 🙂

  9. Like says:

    Like!! Great article post.Really thank you! Really Cool.

  10. GrantAnind says:

    Download Dance mp3 DJs.|
    Download Mp3 Scene Music Private FTP
    Dance/House/Techno/Trance/Electro
    Private FTP MP3/FLAC 1990-2018:
    http://0daymusic.org
    Best regards,
    Mark

  1. 19/07/2018

    […] হওয়া থেকে যতদূর সম্ভব কম সময়ের মধ্যেই নামাজ সম্পন্ন করা উচিৎ। তাই বলে এমন নয় যে, আজান […]

  2. 20/07/2018

    […] সাথে রুকুতেও যায় না, তারা নিশ্চয়ই-ই গোঁড়ামি করে। সুরা ফাতিহা পড়াটা এই মুহূর্তে […]

  3. 14/09/2018

    200 cialis coupon http://vioglichfu.7m.pl/

    You actually mentioned that fantastically.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *