পাকা চুল, আইব্রো তোলা, ও মহিলাদের কপালের সামনের চুল কাটা

পাকা চুল এবং আইব্রো তোলা

পাকা চুল সম্মানের প্রতীক।

পাকা চুল হল মানুষের জন্য সম্মানের লক্ষণ। ইবরাহীম (আঃ) এর চুল প্রথম পাকাতে তিনি ভিত হয়ে গিয়েছিলেন এবং প্রশ্ন মুখর হয়েছিলেন যে এই রকম হল কেন?  পরে ফেরেশতার মাধ্যমে জানতে পারেন যে, “এটা হল মহান আল্লহ রব্বুল আলামীন এর পক্ষ থেকে সম্মানের লক্ষ্মণ”। আর এখন সমাজে কিছু লোক নিজেকে যুবক হিসাবে মানুষের কাছে প্রকাশ করার জন্য প্রাথমিক ভাবে পাকা চুলগুলো তুলে ফেলে। অতঃপর বেশি পাকলে আর তোলা বাদ দিয়ে কাল কলপ করে, যা কিনা সম্পূর্ণরূপে নিষেধ। রসুল সল্লাল্ল-হু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, “পাকা চুল হচ্ছে মুসলমানদের জ্যোতি; ইসলাম ধর্মে কোন লোকেরই চুল পাকে না, বরং প্রত্যেকটি পাকা চুলের বিনিময়ে সে একটি উত্তম প্রতিফল পেয়ে থাকবে এবং তার মর্যাদা এক ডিগ্রী উপরে উঠানো হবে”

মানুষের লোক দেখানো সৌন্দর্য বৃদ্ধি করার জন্য তথা বিজাতিদের অনুকরণ করার জন্য কিছু মহিলা তাদের মাথার সামনের চুল কেটে সামনে দিয়ে ঝুলিয়ে রাখে। মহিলাদের জন্য এই রকম সামনের চুল কাটা সম্পূর্ণরূপে হারাম। সে সাথে কিছু কিছু মহিলা তাদের সৌন্দর্য বৃদ্ধির জন্য আই-ব্রো তুলে অথবা কেটে চিকন করে। এরূপ আই ব্রো তুলে মহান আল্লহ রব্বুল আলামীন এর দেয় প্রাকৃতিক আকৃতি পরিবর্তন করা হারাম। তাছাড়াও যারা সামনের চুল কেটে এবং আই ব্রো তুলে চেহারার বিকৃতি সাধন করে, রসুল সল্লাল্ল-হু আলাইহি ওয়া সাল্লাম তাদের প্রতি অভিশাপ করেছেন। হাদিসের দৃষ্টিতে শয়তান তাদেরকে নিয়ে খেলা করে। মোটকথা আই ব্রো তুলা এবং তার যায়গায় নকল আই ব্রো অঙ্কন করা হারাম।

প্রাকৃতিক পরিবর্তনকে বিশ্বাস করা উচিৎ

মনে করুন যৌবনে আপনি কাল চুলের অধিকারী ছিলেন। তখন আপনি কাউকে বাবা বলতেন এবং সে আপনাকে নাম ধরে ডাকত। অথচ এখন তার বিপরীত হয়ে আপনি কাউকে নাম ধরে ডাকছেন আর সে আপনাকে বাবা বলছে। আর এটা হল প্রকৃতির বিধান যাতে সময়ই আপনার যায়গাকে পরিবর্তন করে দিবে। কাজেই এখন যদি আপনার বয়সের কারণে চুল পাকা শুরু হয়, তাহলে কি আপনি কোন উপায়ে সেই চুলগুলো তুলে ফেলা উচিৎ? প্রশ্নের উত্তর আপনি নিজে দেয়ার চেষ্টা করলেই দেখবেন যে আর পাকা চুল তুলতে পারবেন না। যদিও উত্তম বিষয়টি মহান আল্লহ রব্বুল আলামীনই ভাল জানেন, তারপরও এ বিষয়ে আরও অধিক জানার জন্য ইন্টারনেট মাধ্যমে নীচের ওয়েব সাইট ভিজিট করুন:

http://www.islamqa.com/en/ref/13744/hair

http://www.islamqa.com/en/ref/9037/hair

http://www.islamqa.com/en/ref/82378/hair 

You may also like...

2 Responses

  1. I went over this site and I think you have a lot of good information, saved to fav 🙂

  2. Like says:

    Like!! I blog frequently and I really thank you for your content. The article has truly peaked my interest.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *