সমাজ ব্যবস্থাপনা বাধ্যতামূলক মনে করা

বর্তমানে সমাজ ব্যবস্থাপনা প্রচলিত আছে শুধুমাত্র গ্রামে। কারণ: শহরে সমাজ ব্যবস্থার বালাই নাই বললেই চলে। যার ফলে দেখা যায় যে একই বিল্ডিং এর দুতলায় হয়তো বিয়ে হচ্ছে, কিন্তু পাঁচ তলার লোক খবরই জানে না। গ্রামে সমাজ ব্যবস্থা আছে, তবে তা আছে নির্মম পদ্ধতিতে। এই প্রকার সমাজের সুফল বহন করে গ্রামের বিত্তশালী-গন, আর যত লাঞ্ছনা গঞ্জনা বহন করে একেবারেই সাধারণ ব্যক্তি-গন। যেমন বিত্তশালীর মেয়ের বিয়েতে সমাজের গরীব ব্যক্তিদেরকে বলার কোন প্রয়োজনই মনে করে না। অথচ গরীব ব্যক্তির মেয়ের বিয়েতে যদি বিত্তশালীদেরকে খাওয়ার ব্যবস্থা না করা হয় বা না বলা হয়, তাহলে হয়তো গরীব ব্যক্তিকে সামনে একটা বিপদের সম্মুখীন হওয়ার জন্য প্রস্তুত থাকতেই হয়, এমন কি আদেশ বা নিয়ম অমান্য করার অপরাধে সমাজেও বন্ধ পরে যেতে পারে। আসলে এই ধরনের সমাজ ব্যবস্থা ইসলামের কোথাও খুঁজে পাওয়া যায় না। তাছাড়া বিত্তশালীদের মধ্যে যদি তাদের ব্যক্তি-স্বার্থ সংক্রান্ত কোন বিষয় নিয়ে ঝগড়া বাধে, তাহলে ফলশ্রুতিতে তাদের মধ্য দুইটি গ্রুপ হয়ে যায়। সেক্ষেত্রে প্রথম সমস্যা বাধে মসজিদ নিয়ে, অবশেষে নতুন গ্রুপের জন্য আরেকটি মসজিদ তৈরি ক’রে আরও একটি নতুন সমাজের সৃষ্টি হয়। এই প্রকার সমাজের সকল বিষয়ই থাকে বিত্তশালীদের আয়ত্তাধীন।

ইসলামে এই ধরণের সমাজ ব্যবস্থার কোন হদিস বা অস্তিত্ব নেই। পৃথিবীর সকল মুসলিমদের নিয়ে ইসলামের সমাজ ব্যবস্থা গঠিত। তাকে বলে ইসলামী সমাজ ব্যবস্থা। প্রচলিত সমাজ ব্যবস্থার সব থেকে গুরুত্বপূর্ণ প্রয়োজন ও সময় দেখা দেয় কুরবানির সময়ে। সাধারণ জনগণ বিত্তশালীদের কথা না শুনলে হয়তো কুরবানির মাংস তার ভাগ্যে জুটবে না। তাই চাপের মুখে পরে হলেও সাধারণ গরীব-গন বিত্তশালীদের কথা মান্য করে থাকে। অতএব প্রচলিত সমাজ ব্যবস্থা ইসলামের আদর্শের উপর গঠিত নয়। বরং গরীবদের সকল কাজেই যাতে বিত্তশালী-গন হস্তক্ষেপ করতে পারে, এই সমাজ তারই একটি কল্পিত বিশেষ ব্যবস্থা মাত্র। যদিও উত্তম বিষয়টি মহান আল্লহ রব্বুল আলামীনই ভাল জানেন, তারপরও এ বিষয়ে আরও অধিক জানার জন্য ইন্টারনেট মাধ্যমে নীচের ওয়েব সাইট ভিজিট করুন:

http://www.islam-qa.com/en/ref/3793/social

http://www.islam-qa.com/en/ref/43162/social 

 

You may also like...

6 Responses

  1. I believe you have noted some very interesting details, thankyou for the post. 🙂

  2. It is in reality a great and useful piece of info. Thanks for sharing. 🙂

  3. Like says:

    Like!! I blog quite often and I genuinely thank you for your information. The article has truly peaked my interest.

  4. jigiminiy says:

    orlistat capsules 120 mg effectiveness. capsulas orlistat 120 mg Cost of orlistat in usa – orlistat long term use how to use orlistat capsules,

  1. 20/07/2018

    […] উল্লেখ না করলেই নয়। কোন ব্যক্তি যদি সহজ পথে আয়ের কোন পথ পায়, তাহলে সে কি কষ্ট করতে […]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *